Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

জ’ম্মু-কা’শ্মীরে ছয় মাসে নি’হত ১২১ কা’শ্মীরি বি’দ্রো’হী







ভারতে মোদি সরকার ক্ষমতায় আসার পর জ’ম্মু-কা’শ্মীর নিয়ে ক’ড়া অবস্থান নিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে প্রতিদিনই সেখানে সেনা-বি’দ্রো’হী সং’ঘ’র্ষের খবর পাওয়া যাচ্ছে। বলা বাহুল্য, এসব সং’ঘ’র্ষে নি’হতদের সিং’হভাগই কা’শ্মীরি বি’দ্রো’হী।

সম্প্রতি এক রিপোর্টে দেখা গেছে, চলতি বছরের প্রথম ৬ ছয় মাসে ওই রাজ্যে ভারতীয় সেনা-পুলিশের গু’লিতে ১২১ বি’দ্রো’হী মা’রা গেছে।

রিপোর্ট বলছে, গত ছয় মাসে (জানুয়ারি থেকে জুন পর্যন্ত) জ’ম্মু-কা’শ্মীরে ভারতীয় সেনাদের সঙ্গে সং’ঘ’র্ষে যে ১২১ জ’ঙ্গি নি’হত হয়েছে তাদের মধ্যে ২১ জন পাকিস্তানি নাগরিক।



বাকিরা সবাই উপত্যকার বাসিন্দা। এই জ’ঙ্গি অ’ভিযানগু’লির বেশিরভাগই দক্ষিণ কা’শ্মীরে হয়েছে। এসব অভিযানে পুলওয়ামায় ৩৬, শোপিয়ানে ৩৪ এবং অনন্তনাগে ১৬ জন প্রা’ণ হা’রিয়েছেন।

মোদি সরকার বারবার কা’শ্মীরি যুবকদের মূ’লস্রোতে ফেরার আহ্বান জানিয়ে আসলেও এ ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে ব্য’র্থ হয়েছে সরকার। ফলে সরকারের এই ফাঁ’কাবুলিতে তেমন কোনো সাড়া মেলেনি।



কা’শ্মীরের সাধারণ জনগণ ভারতীয় সেনাদের দ’খল’দার বাহিনী হিসেবেই দেখে থাকে। তাই তারা এই সরকার ও তার সেনাদের বি’রুদ্ধে ল’ড়াই করেই নিজেদের অধিকার ছি’নিয়ে আনার পক্ষে।

আর একারণেই কা’শ্মীরি যুবকদের ল’ড়াইয়ে যোগ দেয়া অ’ব্যাহত আছে। ওই রিপোর্ট থেকে জানা যায়, গত ছ’মাসে ৭৬ জন কা’শ্মীরি যুবক আ’গ্নেয়া’স্ত্র হাতে তুলে নিয়েছে। এদের মধ্যে ৩৯ জন যোগ দিয়েছে হি’জবুল মু’জাহি’দিনে।



২১ জন যোগ দিয়েছে জ’ইশ -ই-ম’হম্মদ সংগঠনে। জ’ঙ্গি দলে যোগদানের ক্ষেত্রে দক্ষিণ কা’শ্মীরই সবচেয়ে এগিয়ে। গত জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত পু’লওয়ামা থেকে ২০ জন, শোপিয়ান থেকে ১৫ জন এবং অনন্তনাগ এবং কুলগাম থেকে ২৬ জন স্থানীয় যুবক বিভিন্ন জ’ঙ্গি শি’বিরে যোগ দিয়েছে।

কা’শ্মীরে ভারতীয় সেনাদের নি’র্যাতন থেকে রেহাই পায় না নিরীহ সাধারণ মানুষও

এই রিপোর্টে আরও বলা হয়েছে, জ’ঙ্গি দলে যোগ দেওয়ার পর থেকে এখনও পর্যন্ত উপত্যকায় ১০০টি না’শকতা’মূলক হা’মলা চালিয়েছে ওই নতুন বি’দ্রো’হীরা। এর মধ্যে পুলওয়ামায় ৩২, শোপিয়ানে ২৩, অনন্তনাগে ১৫ এবং শ্রীনগরের ১০টি হা’মলার ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রেই নিরাপত্তাবাহিনীকে নি’শানা করে এসব হা’মলা চা’লানো হয়েছে।



কখনও ছো’ড়া হয়েছে গ্রে’নেড, কখনও পে’ট্রোল বো’মা, কখনও আবার ঘটানো হয়েছে আ’ইইডি বি’স্ফোরণ। অ’স্ত্রশ’স্ত্র ছি’নিয়ে নেওয়া এবং অ’পহরণের মতো ঘটনাও ঘটেছে।

গত ছ’মাসে জ’ম্মু-কা’শ্মীরে বহু বার সাধারণ মানুষের ক্ষে’ভের মুখে প’ড়তে হয়েছে ভারতীয় সেনাবাহিনীকে। জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত জ’ওয়ানদের লক্ষ্য করে ২২৮টি পা’থর ছো’ড়ার ঘটনা ঘটেছে।

এছাড়া আন্দোলন হয়েছে ৩৪৬টি এবং ১০ বার ব’ন‌্ধ ডাকা হয়েছে। তার মধ্যে ১০১টি পা’থর ছো’ড়ার ঘটনা ঘটেছে শুধুমাত্র মে মাসেই, যখন লোকসভা নির্বাচন চলছিল। ওই একই সময়ে, জ’ঙ্গিদের সঙ্গে সং’ঘর্ষে ৭১ জন জ’ওয়ান প্রা’ণ হা’রান। আহত হন ১১৫ জন।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.