আন্তর্জাতিকবিচিত্র সংবাদবিশেষ প্রতিবেদনসাহিত্য ও সংস্কৃতি

বিশ্বের এই ৬’টি দেশে ভ্যালেন্টাইনস-ডে উদযাপন একেবারে নিষি’দ্ধ


বিশ্বের অনেক দেশেই ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে পালন করে না। সেসব দেশগুলোতে রয়েছে এই দিনটি উদযাপনে ক’ঠোর নিষে’ধাজ্ঞা। ২০১৭ সালে পাকিস্তান ভ্যালেন্টাইনস ডে পালনে নিষে’ধাজ্ঞা জারি করে।

এছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব ও কাতারে আলেমরা ভালোবাসা দিবস পালনের ওপর নিষে’ধাজ্ঞা জারি করেন।

পাকিস্তানের অনেক শহরে এক সময় ভ্যালেন্টাইনস ডে উদযাপন করা হলেও দেশটির বেশিরভাগে মানুষ একে অপ’সংস্কৃতি মনে করে। মধ্যপ্রাচ্যের আরেক মুসলিম দেশ ইরান ২০০৮ সালে ভালোবাসা দিবস নি’ষিদ্ধ ঘোষণা করে। ইরানের যুব সমাজকে পশ্চিমা সংস্কৃতির কু-প্র’ভাব থেকে মুক্ত রাখতে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষি’দ্ধ ঘোষণা করে দেশটি।

এক বিবৃতিতে ইরান সরকার জানিয়েছে, হৃদয়, অর্ধ-হৃদয়ের প্রতীক, লাল গোলাপ এবং এদিন সম্পর্কিত কোনও কার্যক্রম সম্পূর্ণ নিষি’দ্ধ। এ ধরনের কার্যক্রমের কারণে জ’রিমানা, কা’রাদ’ণ্ড ও এর চেয়েও ভ’য়াবহ সা’জা হতে পারে।

ভ্যালেন্টাইনস ডে সংক্রান্ত যেকোনও ধরনের কার্ড, পোস্টার ছাপানো, উপহার-সামগ্রী বিপণন, বিতরণ ও প্রদর্শনকে নিষি’দ্ধ করা হয়। ২০০৮ সালের পর থেকে ইরানে প্রকা’শ্যে ভ্যালেন্টাইনস ডে পালন করতে দেখা যায়নি।

২০০৯ সালে সৌদি আরবে ভ্যালেন্টাইনস ডে উদযাপন কেন্দ্র করে পুলিশের পক্ষে জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রতারক পুরুষদের কবল থেকে সৌদি নারীদের হে’ফাজত করতে তারা ব’দ্ধপরিকর। এই দিনে পুরুষেরা মি’থ্যা অনুভূতির আশ্রয় নিয়ে নারীদের সঙ্গে ভালোবাসার ভান করে। এটা নারীদের প্রকৃত সম্মানের জন্য ক্ষ’তিকর।

ভালোবাসা দিবস পালনের বিরু’দ্ধে ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরাও। ২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি দেশটির সোরাবায়া শহরে ভ্যালেন্টাইনস ডে এর বিরু’দ্ধে র‌্যালি করে তারা।

Related Articles

Close