সিলেট
Trending

‘গুজব ছড়িয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছিল ৮ শিবিরকর্মী’







নির্বাচন ঘিরে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও উস্কানিমূলক ভিডিও ছড়ানোর অভিযোগে রাজধানীর মগবাজার ও মৌচাক থেকে আট শিবিরকর্মীকে আটক করেছে র‌্যাবের সাইবার সেল ইউনিট। জিজ্ঞাসাবাদে প্রায় ৫০ লাখ টাকার প্রকল্প নিয়ে কাজ করার কথা জানিয়েছে আটককৃতরা।



নির্বাচনকে ঘিরে বিভ্রান্তিমূলক এমন তথ্য দিয়ে বানানো অনেক ভিডিও, মিথ্যা খবর এখন ঘুরছে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। বিভিন্ন ইউটিউব চ্যানেল ও ফেসবুকের পেইজের মাধ্যমে এগুলো ছড়িয়ে পড়ছে মুহূর্তেই। উদ্দেশ্যমূলকভাবে এভাবে গুজব ছড়ানোর প্রচেষ্টার অভিযোগে রাজধানী থেকে এই আট শিবিরকর্মীকে আটক করে র‌্যাব।



র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, তাদের লক্ষ্য ছিল নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা। নির্বাচনের সাথে যুক্ত বিভিন্ন কোম্পানি এবং আইন শৃঙ্খলাবাহিনীর যারা নির্বাচনের সময় সুষ্ঠুভাবে নির্বাচন হওয়ার দায়িত্ব পালন করবে, তাদের ভাবমূর্তি নষ্ট করা। এর জন্য যেসব কনটেন্ট প্রয়োজন হয় সবই তাদের কাছে আছে।

তিনি আরো বলেন, প্রজেক্টের জন্য ধরা হয়েছে ৪৭ লাখ টাকা, যা শুধুমাত্র প্রচারণার কাজের জন্য। তারা স্বনামধন্য পত্রপত্রিকা, টিভি চ্যানেলের ওয়েব পেইজের মতো নকল করে তার মাধ্যমে প্রচারণা চালানোর প্রয়াস চালাচ্ছে।



জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানায়, ১৫০টি ভুয়া ওয়েবসাইট তৈরি করেছে তারা। এজন্য নিয়োগ দেয়া হয়েছে দক্ষ জনবল। নির্বাচনকে ঘিরে ভিডিও বানানো থেকে শুরু করে তা ছড়িয়ে দিতে ৪৭ লাখ টাকার মেগা প্রকল্প হাতে নিয়ে কাজ করছিল দলটি।

নির্বাচনকে ঘিরে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে এখন পর্যন্ত ৩৫ জনকে আটক করেছে র‌্যাবের সাইবার সেল।














Related Articles

Close