Wednesday, October 16, 2024
Homeআলোচিতসিলিং ফ্যান একটানা কতক্ষণ চালানো যায়?

সিলিং ফ্যান একটানা কতক্ষণ চালানো যায়?

গরম থেকে রেহাই পেতে বেশিরভাগ মানুষ যে যন্ত্রটার ওপর ভরসা রাখেন তা হলে সিলিং ফ্যান। তবে এই সময়টায় সিলিং ফ্যানের হাওয়াও যেন গায়ে লাগে না। আর ফ্যান অফ হলে তো কথাই নেই। দরদর করে ঘাম হতে শুরু করে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে অনেকেরই এসি কিংবা কুলার কেনারও সামর্থ্য থাকে না। ফলে ঘরের সিলিং ফ্যানই হয় ভরসা।

প্রচণ্ড গরমের মধ্যে সারাদিন ধরে মানুষের সঙ্গী ফ্যান৷ আর সেই সিলিং ফ্যান যদি খারাপ হয়ে যায়! তা হলে তো আর কথাই নেই। এই গরমে নাভিশ্বাস ওঠার জোগাড়।
আরও পড়ুন:

গরমকালে অনেক সময়ই বাড়িতে প্রায় সারা দিনই ফ্যান চালিয়ে রাখতে হয়৷ এই পরিস্থিতিতে অনেকের মনেই প্রশ্ন জাগে, একটানা কতক্ষণ ফ্যান চালানো উচিত?

অনেক সময় আমরা ফ্যানের ব্লেড পরিষ্কার করি না। ফলে ব্লেডে নোংরা জমলে কিন্তু সমস্যা বাড়ে।

অনেকেই এসির সঙ্গেও ফ্যান চালান। ঘর একটু ঠান্ডা হলে এসি বন্ধ করেন, তবে ফ্যান চলতে থাকে। অর্থাৎ আমাদের অনেকের বাড়িতেই দিনের অনেকটা সময় ফ্যান চলে।

সিলিং ফ্যান দীর্ঘ সময় চললে কিছুটা গরম হয়। তাই অনেকেই ভাবেন, বেশি গরম হলে ফ্যান খারাপ হতে পারে। আসলে পাখার মোটর একটানা ঘুরতে থাকলে ফ্যান গরম হতে থাকে।

একটানা অনেকটা সময় ফ্যান চালিয়ে রাখলে পাখার বিয়ারিং বিগড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে একটা সময়ের পর ফ্যানের সুইচ অফ করতেই হয়।

একটানা ৮ ঘণ্টা সিলিং ফ্যান চালানোর পর অন্তত এক ঘণ্টা বন্ধ রাখুন। এতে সিলিং ফ্যানের আয়ু বাড়বে। মোটর ও বিয়ারিং-এর উপর চাপ অনেকটা কমবে।

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Last Post