আন্তর্জাতিক

আমাকে দেখাও যে আমার মা-বাবা বেঁচে আছে, চীন সরকারকে উইঘুর মুসলিম শিশুরা







চীনের বিখ্যাত একজন উইঘুর গায়ক বেঁচে আছেন বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে সে দেশের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম। তার পর থেকেই সামাজিক যোগাযোগের মাধ্যমে বহু উইঘুর শিশু তাদের মা-বাবার ছবি নিয়ে দাঁড়িয়ে ছবি তুলে তা প্রকাশ করে আবেদন জানাচ্ছে যে, তাদেরকে দেখানো হোক, তাদের পরিবারের লোকজনও বেঁচে আছে।



গত ১০ ফেব্রুয়ারি চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে এক প্রতিবেদনে বলা হয়, সে দেশের বিখ্যাত গায়ক আবদুর রহিম মারা যায়নি, বরং তিনি বেঁচে আছেন এবং তার শারীরিক অবস্থাও মোটামুটি ভালো। তুরস্কের সমালোচনার জেরে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়।

এর আগে ছড়িয়ে পড়ে যে, ওই উইঘুর গায়ককে হত্যা করেছে চীন সরকার। সেটার পাল্টা জবাব দিতেই ওই গায়ককে জীবিত দেখিয়ে প্রতিবেদন প্রকাশের প্রয়োজন পড়ে চীনের।



যদিও সেই গায়কের ভিডিও ঠিক কখন ধারণ করা হয়েছে, সেটা নিয়েও নানা ধরনের মত দেখা যাচ্ছে। বর্তমানে হ্যাশট্যাগ মিটু লিখে বহু উইঘুর নিজেদের স্বজনদের জীবিত দেখতে চাচ্ছেন, যাদের স্বজনদের আটক করেছে চীন সরকার। তার পর থেকেই আর স্বজনদের খোঁজ পাচ্ছেন না তারা।

আলফ্রেড নামের এক উইঘুর শিশু তার বাবার ছবি নিয়ে দাঁড়িয়ে জানতে চান, ১১ মাস আগে তার বাবাকে ধরে নিয়ে গেছে চীনের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তার পর থেকে আর নিজের বাবার খোঁজ জানেন না তিনি। নিজের বাবাকে জীবিত দেখতে চান তিনি।











Related Articles

Close