Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

ঘুম ঠেকাতে চোখে মরিচ: গরুর প্রতি বীভৎস নিষ্ঠুরতা







ধর্মীয় কিংবা স্বাস্থ্যগত বিধিনিষেধ না থাকলে অধিকাংশ বাংলাদেশির পছন্দের খাবারের তালিকার উপরের দিকেই সম্ভবত থাকবে গরুর মাংস। ক্রমাগত দাম বেড়ে চললেও গরুর মাংসের জনপ্রিয়তা কমেনি মোটেই। এই সুবিশাল জনগোষ্ঠীর আমিষের চাহিদা শুধুমাত্র বাংলাদেশের গরু দিয়ে মিটে না বলে প্রতিবেশ দেশ ভারত থেকেও বিপুল পরিমাণে গরু আমদানি (যার একটা বড় অংশ আমদানি নয় পাচার) করতে হয়।



এসব পশুর একটা বড় অংশকেই শহরের পথে পারি দিতে হয় শত শত কিলোমিটার পথ। গাদাগাদি অবস্থায় ট্রাকে করে গরু আনা নেওয়ার চিত্র আমরা অনেকেই দেখেছি। তবে এই পশু পরিবহনের যে নির্মম চিত্রটা হয়ত আমরা অনেকেই দেখিনি সেটা হচ্ছে, পরিবহনের সময় গরুর চোখে মরিচ ঢুকিয়ে রাখা।

সম্প্রতি জমির হোসেন নামক এক ব্যক্তির ফেসবুকে পোস্ট করা কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলেছে। ছবিগুলোয় দেখা যায় গরুর চোখের ভিতরে কাঁচা মরিচ ঢুকিয়ে রাখা হয়েছে। গরুগুলো যাতে চোখে ঝালের কারণে ঘুমাতে না পারে সে জন্যই এই ব্যবস্থা করেন ব্যাপারীরা। গরু না ঘুমিয়ে ঠায় দাঁড়িয়ে থাকলে আরও কিছু গরু পরিবহন করার জায়গা হয়ে যায়। শুধুমাত্র কয়েকটা পশু বেশি পরিবহনের জন্যই এমনটা করেন ব্যবসায়ীরা।



গরুর সাথে নির্মমতার কিন্তু এটিই একমাত্র নমুনা নয়। ভারত থেকে পাচার করা গরুর একটা বড় অংশকেই একটি নির্মম যাত্রার মধ্য দিয়ে যেতে হয়। পাহাড়ি অঞ্চলে গরু পাচারকালে ভারতের পাহাড়ের উপর থেকে গরুগুলোকে ধাক্কা মেরে ফেলে দেওয়া হয় এবং সেগুলো গড়িয়ে গড়িয়ে এসে বাংলাদেশের সীমান্তে আসে। আহত সেসব গরুকেই দেশব্যাপী নিয়ে যাওয়া হয়। মৃত্যুর ঘটনাও ঘটে অহরহ।



প্রাণীর প্রতি সহিংসতা বিষয়ক আইনে, কোন ব্যক্তি যদি কোন প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রদর্শন করে কিংবা যদি প্রাণীটিকে এমন কোন অবস্থায় রাখে যাতে প্রাণীটি অপ্রয়োজনীয় ব্যথা পায় ও কষ্ট ভোগ করে তাহলে ঐ ব্যক্তির শাস্তির বিধান আছে। ১৯২০ সালে করা আইনে বলা সর্বোচ্চ তিন মাসের জেল এবং ১০০ টাকা জরিমানার বিধান উল্লেখ আছে। প্রায় শতবর্ষ কেটে গেলেও আইনটি এখনো একইরকম রয়ে গেছে।



প্রতিবাদের ভাষা নেই বলে যে পশুর অনুভূতি নেই, তা প্রায়ই ভুলে যাই আমরা। নিষ্ঠুরতার প্রতিশব্দ হিসেবে পশু শব্দটি ব্যবহার করা হলেও, বাস্তবে নিষ্ঠুরতার সাথে মানুষ শব্দটিই যেন বেশি মানায়।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.