সারাদেশস্বাস্থ্যকথা

অস্বচ্ছল রোগীদের জন্য দ্বিগুণ হলো প্রধানমন্ত্রীর অনুদানের টাকা







বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অসহায় ও অস্বচ্ছল রোগীদের জন্য প্রধানমন্ত্রীর অনুদান তহবিল থেকে প্রদেয় অনুদানের টাকার পরিমাণ দ্বিগুণ হয়েছে। গত বছর এ তহবিল থেকে অনুদানের পরিমাণ মাত্র ৫ হাজার টাকা থাকলেও চলতি বছর বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে।



বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, গতকাল বিশ্ববিদ্যালয়ের ৭৪তম সিন্ডিকেট সভায় ২০১৯-২০ অর্থবছরের ৫২৮ কোটি ৪০ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পেশ করা হয়। এতে অতিদরিদ্র রোগীদের অনুদানের টাকার পরিমাণ ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়।



উপাচার্য জানান, গরিব ও অসহায় রোগীদের সাহায্যার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮-১৯ অর্থবছরে ১০ কোটি টাকার অনুদান দেন। তার দেয়া অনুদানের ১০ কোটি টাকা ব্যাংকে স্থায়ী আমানত হিসেবে রাখা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর অনুদানে বিনা অপারেশনে শিশুদের জন্মগত হৃদরোগের চিকিৎসা কার্য়ক্রমের জন্য ৮ কোটি টাকা বাজেট বরাদ্দ পাওয়া গেছে বলে তিনি জানান।



জাগো নিউজের সঙ্গে আলাপকালে বিএসএমএম ইউ উপাচার্য বলেন, বর্তমানে বিএসএসএমএমইউ হাসপাতালের শয্যা সংখ্যা ১ হাজার ৯০৪টি। মোট শয্যা সংখ্যার ৫৫ ভাগ পেয়িং ও ৪৫ ভাগ নন-পেয়িং। অপেক্ষাকৃত দরিদ্র রোগীরা নন-পেয়িং বেডে ভর্তি হন। তাদের পরীক্ষা-নিরীক্ষা, খাবার ও ওষুধপত্র বিনামূল্যে দেয়া হয়। তদুপরি প্রধানমন্ত্রীর বিশেষ তহবিলের টাকাটা রোগীদের অনেক উপকারে আসে বলে মন্তব্য করেন তিনি।











Related Articles

Close